ম্যাচ ফিক্সিংয়ের চেষ্টা করায় শফিকউল্লাহকে ছয় বছরের নিষেধাজ্ঞা দিয়েছে (এসিবি)

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত : ১১ মে ২০২০ , ৫:১৩ অপরাহ্ণ

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ম্যাচ ফিক্সিংয়ের চেষ্টা করেন আফগানিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান শফিকউল্লাহ শফিক। বিপিএলে সিলেট ঠান্ডার্সে খেলার সময়কে সতীর্থকে ফিক্সিংয়ের প্রস্তাব দেন তিনি। এছাড়া ঘরোয়া লিগের একই চেষ্টা করেন তিনি। তার বিরুদ্ধে আনা অভিযোগ মেনে নেওয়ায় তাকে ছয় বছরের নিষেধাজ্ঞা দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

শফিক তার সিলেটের এক সতীর্থকে অনৈতিক প্রস্তাব দিলে তিনি তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়ে দেন। এর আগে তার আফগানিস্তান ক্রিকেট লিগেরও ফিক্সিংয়ে জড়িয়ে পড়ার অভিযোগ ছিল। তার বিরুদ্ধে আনিত সব অভিযোগ প্রমাণিত হয়েছে। ৩০ বছর বয়সী এই ক্রিকেটারের বিরুদ্ধে চারটি অভিযোগ আনা হয়েছে।

আরো পড়ুন

তিনি ঘরোয়া ক্রিকেটে ম্যাচ পাতানের চেষ্টা করেছেন। বিদেশি ক্রিকেটারদের ম্যাচ পাতাতে অর্থের প্রস্তাব দিয়েছেন। ঘরোয়া লিগে এক সতীর্থকে ম্যাচ পাতাতে প্ররোচিত করেছেন এবং তাকে যারা ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়েছে তাদের বিরুদ্ধে বোর্ডকে অভিযোগ করেননি।

এসিবিরি বিবৃতিতে দেশটির দুর্নীতি দমন বিভাগের কর্মকর্তা জানিয়েছেন, সে খুবই বড় মাপের অন্যায় করেছে। দেশের সর্বোচ্চ পর্যায়ের ঘরোয়া লিগে তার মতো একজন সিনিয়র ক্রিকেটার ম্যাচ পাতানোয় মতো অপরাধে যুক্ত হয়েছে। এছাড়া বিপিএলে সে তার এক সতীর্থকে ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়ে ব্যর্থ হয়েছে।

খেলা
১১ মে ২০২০