করোনা জয় করলেন ১১৩ বছর বয়সের এক নারী!

জনতা ডেস্ক | প্রকাশিত : ১৩ মে ২০২০ , ৩:১৯ অপরাহ্ণ

করোনা মহামারিতে গোটা বিশ্ব যখন স্তব্ধ, তখন ১১৩ বছর বয়সে করোনাকে জয় করলেন স্পেনের এক নারী। তার নাম মারিয়া ব্রানায়াস। সারাবিশ্বে এখনো পর্যন্ত মারিয়াই সবচেয়ে বয়স্ক মানুষ, যিনি এতবছর বয়সে করোনাকে পরাস্ত করলেন। ছোট্টবেলায় স্প্যানিশ ফ্লু মহামারীকেও জয় করেছিলেন মারিয়া। খবর বিবিসি ও এনডিটিভির।

মারিয়া ব্রায়ানাস স্পেনের পূর্বাঞ্চলীয় ওলোত শহরের শান্তা মারিয়া ডেল তুরা নামের একটি বৃদ্ধাশ্রমের বাসিন্দা। গত ২০ বছর ধরে সেখানে বাস করছেন তিনি। এপ্রিলের মাঝামঝি তিন সন্তানের মা মারিয়া করোনাভাইরাসে আক্রান্ত হন। এরপরই তাকে রাখা হয়েছিল আইসোলেশনে।

কেয়ার হোম কর্তৃপক্ষ মঙ্গলবার জানায়, আক্রান্ত হওয়ার পর তার রুমে কয়েকসপ্তাহ আইসোলেশনে ছিলেন মারিয়া। এ সময় কেবল একজন স্টাফ সুরক্ষা পোশাক পরে তার দেখাশুনা করতেন। কয়েক সপ্তাহ আইসোলেশনে থেকেই সুস্থ হয়ে উঠেছেন মারিয়া। সেখানকার আক্রান্ত অন্য বাসিন্দারা সবাই মারা গেছেন।

আরো পড়ুন

কেয়ার হোমের একজন মুখপাত্র জানান, তিনি করোনা থেকে সেরে উঠেছেন এবং ভালো আছেন। করোনার সামান্য উপসর্গ তার মধ্যে দেখা দিয়েছিল । গত সপ্তাহে তার করোনা পরীক্ষা করা হয়। সেটা নেগেটিভ এসেছে।

জানা গেছে, মারিয়া ১৯০৭ সালের ৪ মার্চ যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে জন্ম নেন। স্পেনের উত্তরাঞ্চল থেকে তার বাবা যুক্তরাষ্ট্রে যান। পেশায় তার পিতা ছিলেন সাংবাদিক। প্রথম বিশ্বযুদ্ধকালে তারা নৌকায় করে স্পেনে ফেরেন। ১৯১৮-১৯ সালে স্প্যানিশ ফ্লু মহামারির সময়েও তিনি বেঁচে গেছেন। এ ছাড়া স্পেনের ১৯৩৬-৩৯ সালের গৃহযুদ্ধ দেখার অভিজ্ঞতাও তার হয়েছে।

করোনায় বিপর্যস্ত বিশ্বের অন্যতম দেশ স্পেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেব মতে, করোনায় স্পেনে এখন পর্যন্ত ২৭ হাজার লোক মারা গেছেন। দেশটিতে এ পর্যন্ত ২ লাখ ৬৯ হাজার ৫২০ জন আক্রান্ত হয়েছেন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ১ লাখ ৮০ হাজার ৪৭০ জন।

আন্তর্জাতিক
১৩ মে ২০২০