করোনা ভাইরাসে একদিনে’ই আক্রান্ত ১১ হাজার!

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত : ০৮ মে ২০২০ , ১২:৪৬ অপরাহ্ণ

রাশিয়ায় করোনা পরিস্থিতি ভয়াবহের দিকে যাচ্ছে। এতোদিন সংক্রমণ এগোচ্ছিল ধীর গতিতে। এখন লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সর্বাধিক ১১ হাজার ২৩১ জনের করোনা শনাক্ত হয়েছে। এর ফলে জার্মানি, ফ্রান্সকে পেছনে ফেলে আক্রান্তের সংখ্যায় পাঁচে উঠে এল রাশিয়া।

বর্তমানে রাশিয়ার করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭৭ হাজার ১৬০ জন। আক্রান্তদের মধ্যে রাশিয়ার প্রধানমন্ত্রী ছাড়াও আরও দুই মন্ত্রী রয়েছেন। খবর রয়টার্স ও দ্য মস্কো টাইমসের

তবে যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন বা ব্রিটেনের মতো মৃত্যুমিছিল শুরু হয়নি রাশিয়ায়। ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ পর্যন্ত মারা গেছেন ১ হাজার ৬২৫ জন । গত ২৪ ঘণ্টায় মৃত্যু  ৮৮ জনের। এর মধ্যে শুধু মস্কো শহরেই আক্রান্ত ৯২ হাজার ৬৭৬ জন। যদিও সেখানকার মেয়র সের্গেই সোবায়ানিনের দাবি, আক্রান্তের এই সংখ্যাটা সরকারি। আদতে সংক্রমিত এর তিন গুণ।

আরো পড়ুন

করোনা আক্রান্তদের চিকিৎসা করতে করতে গত দুই সপ্তাহে দুই রুশ চিকিৎসক ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন। আরও এক চিকিৎসকও হাসপাতালের জানালা থেকে লাফ দিয়েছিলেন। আশঙ্কাজনক অবস্থায় তিনি এখন চিকিৎসাধীন। ডাক্তারদের মধ্যে কেন এই অস্বাভাবিকতা কাজ করছে, তা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। সূত্রের খবর, তিনটি ক্ষেত্রেই করোনভাইরাস চিকিৎসা নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে ডাক্তারদের মারাত্মক বিরোধের প্রমাণ রয়েছে।

চিকিৎসকসহ মেডিক্যাল স্টাফদের অসহনীয় চাপ নিয়ে কাজ করতে হচ্ছে। তার মধ্যে পর্যাপ্ত সুরক্ষার ব্যবস্থা নেই। সেদিকে হাসপাতাল কর্তৃপক্ষের ভ্রুক্ষেপও নেই। এমনকি চিকিৎসকের করোনা শনাক্ত হওয়ার পরেও তাকে দিয়ে জোর করে কাজ করানো হচ্ছে। যে কারণে ২ মে হাসপাতালের জানালা দিয়ে লাফিয়ে পড়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন আলেকজান্ডার শুলেপভ। আশঙ্কাজনক অবস্থায় তিনি এখন চিকিৎসাধীন।

আন্তর্জাতিক
৮ মে ২০২০