কোভিড১৯এর উৎপত্তি নিয়ে আন্তর্জাতিক তদন্তের ব্যাপারে সম্মতি নয় চীন!

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০২০ , ১২:৪৭ অপরাহ্ণ

কোভিড১৯ এর  উৎস নিয়ে  আন্তর্জাতিক তদন্তের দাবি নাকচ করে দিয়েছেন, যুক্তরাজ্যে চীনের শীর্ষ কূটনীতিক চেন ওয়েন তিনি বলেছেন, আন্তর্জাতিক তদন্তের দাবি মেনে নেওয়া মানে করোনা পরিস্থিতি মোকাবিলার গুরুত্বপূর্ণ কাজ থেকে মনোযোগ সরিয়ে আন্ন দিকে নেওয়া। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে কোভিড১৯ বা করোনা ভাইরাস ডিটেকটেড২০১৯। কয়েকদিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন,  হুবেই প্রদেশের সরকারি গবেষোগার থেকে এই ভাইরাসের উৎপত্তি কিনা তা খতিয়ে দেখছে তার প্রশাসন।  যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্ট্রেলিয়া ও জার্মানিও সামিল হয়েছে চীনবিরোধী অবস্থানে।

আরো পড়ুন

তবে চীনের শীর্ষ কূটনীতিক চেন ওয়েন বলেছেন, আন্তর্জাতিক তদন্তের ব্যাপারে সম্মতি নয় চীন। এই মুহূর্তে আমরা করোনা  ভাইরাস মোকাবিলা নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছি। আমাদের সমস্ত মনোযোগ আর শক্তি করোনা  ভাইরাস মোকাবিলার কাজে ব্যয় করছি। আর  এখন তদন্ত নিয়ে চিন্তা করলে এতে মনোযোগ অন্যদিকে সরে যাবে।  তিনি আরো  বলেন, ‘আমার মনে হয় আন্তর্জাতিক তদন্তের দাবি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এ ব্যাপারে এখন কোনো দেশই সম্মতি দেবে না। এই তদন্তে কারও কোনো উপকারও হবে বলে আমার মনে হয় না।  করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব এখন কমে গেছে। তবে বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি।  গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এরখন পর‌্যন্ত জনস হপকিন্স ইউনিভার্সিটি পরিসংক্ষান অনুযায়ী বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ লাখ ৯৫ হাজার ৯২০ জনের। বিশ্বে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ লাখ ৯০ হাজার ৯৮৬ জনে।

আন্তর্জাতিক
২৫ এপ্রিল ২০২০