ইরানের অভিনব করোনাভাইরাস রিমোট ডিটেক্টর আবিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০২০ , ৭:২৯ অপরাহ্ণ

করোনাভাইরাসে আক্রান্তদের শনাক্ত করার অভিনব এক ডিভাইস আবিষ্কার করেছে ইরান। দেশটির বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) প্রধান বলেছেন, হাতলযুক্ত চুম্বকীয় এই ডিভাইসের মাধ্যমে ৩৩০ ফুট (১০০ মিটার) দূরত্বে থাকা ব্যক্তিও করোনায় আক্রান্ত কিনা তা জানা যাবে। শুধু তাই নয়, কোন কোন এলাকা করোনা সংক্রমিত সেটিও জানাবে এই ডিভাইস।

বুধবার ইরানের আধা-সরকারি সংবাদ সংস্থা তাসনিম নিউজ অ্যাজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, বুধবার আইআরজিসির কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি এই ডিভাইসটি উন্মোচন করেছেন।

তিনি বলেছেন, ডিভাইসটির ভেতরে বাইপোলার ভাইরাসের ভিত্তিতে একটি চুম্বকীয় ক্ষেত্র তৈরি করা হয়েছে। এর ফলে ডিভাইসটি অ্যান্টেনার সাহায্যে একশ মিটারের ভেতরে করোনাভাইরাসে সংক্রমিতদের শনাক্ত করবে। এমনকি মাত্র ৫ সেকেন্ডের মধ্যে সংক্রমিত এলাকাও শনাক্ত করবে ডিভাইসটি।

করোনাভাইরাসে আক্রান্ত শনাক্তকরণে এই ডিভাইসটি ৮০ শতাংশ নির্ভুল দিয়েছে বলে দাবি করেছেন মেজর জেনারেল হোসেইন সালামি। কিন্তু বিশেষজ্ঞদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, কোভিড-১৯ এর পরীক্ষার জন্য নির্ভরযোগ্য উপায় হলো নাক অথবা গলা থেকে নমুনা সংগ্রহ করে সেগুলো ল্যাবে পাঠিয়ে ভাইরাসের জিনগত উপাদান বের করা।

আরো খবর:

ডিভাইসটি উন্মোচন অনুষ্ঠানে আইআরজিসির কমান্ডার মেজর জেনারেল হোসেইন বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর দেশীয় বিজ্ঞানীরা অত্যাধুনিক এবং অনন্য এই যন্ত্রটি আবিষ্কার করেছেন। দেশীয় এই ডিভাইসের সবচেয়ে সুবিধা হলো, করোনা সংক্রমিতদের শনাক্তের জন্য রক্ত পরীক্ষার দরকার নেই বলে মন্তব্য করেন তিনি।

ইরানে এখন পর্যন্ত নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৭৭৭ জন। এছাড়া দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৬ হাজার ৩৮৯; তাদের মধ্যে সুস্থ হয়েছেন ৪৯ হাজার ৯৩৩ জন।

সূত্র : তাসনিম নিউজ অ্যাজেন্সি, বিবিসি।

আন্তর্জাতিক
১৫ এপ্রিল ২০২০