নড়াইলে কম্বাইন্ড হারভেস্টার মেশিনের মাধ্যমে গরীব কৃষকের ধান ফ্রি কেটে দিচ্ছেন ওহিদুজ্জামান

জেলা প্রতিনিধি | প্রকাশিত : ০৭ মে ২০২০ , ৯:২১ অপরাহ্ণ

নড়াইল প্রতিনিধি

নড়াইলে অত্যাধুনিক কম্বাইন্ড হারভেস্টার মেশিনের মাধ্যমে গরীব কৃষকের ধান ফ্রি কেটে দিচ্ছেন নড়াইল জেলা যুবলীগের আহবায়ক ও ক্যাহবেল নেটওয়ার্ক নড়াইল ভিষনের মালিক ওয়াহিদুজ্জামান । বৃহস্পতিবার (৭মে) দুপুরে সদরের মাছিমদিয়া বিলে  এ ধান কাটার উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা। এ সময় উপস্থিত ছিলেন, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দীন পিপিএম, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট অচিন চক্রবর্ত্তী, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ওমর ফারুক, নড়াইল চেম্বার অব কমার্সের সভাপতি মোঃ হাসানুজ্জামান প্রমুখ।

জানা গেছে,হার্ভেস্টার মেশিন প্রতি ঘন্টায় ১একর জমির ধান কাটা, মাড়াই, পরিস্কার এবং বস্ত বন্দি করতে পারবে। এতে একর প্রতি প্রায় ১ হাজার টাকা কম খরচ পড়বে। ফলে কৃষকের সময় বাঁচবেএবং অর্থ খরচ কমবে।

আরো পড়ুন

কৃষি বিভাগ জানিয়েছে, জেলায় এবার ৪৭ হাজার ৩৭০ হেক্টর জমিতে বোরা ধান আবাদ হয়েছে এবং চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ১ লাখ ৯২ হাজার ৩০৭ মেঃটন।এলাকার দরিদ্র কৃষকরা কম্বাইন্ড হারভেস্টার মেশিনের মাধ্যমে ফ্রী ধান কেটে বস্তা বন্ধি করতে পেরে আনন্দ প্রকাশ করেছেন। এই মেশিনে সময়  এবং শ্রম দুই বাচবে।

জেলা যুবলীগের আহবায়ক ও ক্যাবেল নেটওয়ার্ক নড়াইল ভিষনের মালিক মোঃ ওয়াহিদুজ্জামান বলেন ,মাছিমদিয়া গ্রামের আলাই মোল্যার দুই একর ধান বিনামূল্যে কেটে দেওয়া হয়েছে। সরকারিভাবে ভর্তুকিকৃত এ মেশিনের সাহায্যে গরীর কৃষকের বিনামূল্যে ধান কেটে দেওয়ার ব্যবস্থা করা হবে। আবার যাদের কম সামর্থ্য রয়েছে তাদের কাছ থেকে শুধু তেল খরচ নেওয়া হবে। প্রধানমন্ত্রী কৃষকদের পাশে থেকে যে সহযোগিতা চেয়েছেন আমরা অব্যাহত ভাবে দিয়ে যাব।

দেশজুড়ে
৭ মে ২০২০