কালিয়ায় বিনামূল্যে দরিদ্র কৃষকের ধান কাটবে হারর্ভেস্টার মেশিন

উপজেলা প্রতিনিধি | প্রকাশিত : ০৭ মে ২০২০ , ৩:২২ অপরাহ্ণ

কালিয়া (নড়াইল) || নড়াইলের কালিয়ায় এবার বিনা মূল্যে দরিদ্র কৃষকদের ক্ষেতের ধান কাটবে অত্যাধুনিক কৃষি যন্ত্র কম্বাইন্ড হারভেস্টার মেশিন। বৃহস্পতিবার দুপুর ১২ টার দিকে উপজেলা পরিষদ চত্তরে মেশিনটি ক্রেতা উপজেলার বিলবাউচ গ্রামের আব্দুল আওয়ালের কাছে হস্তান্তর করেন উপজেলা কৃষি কর্মকর্তা সুবির কুমার বিশ্বাস।

অত্যাধুনিক ওই হারভেষ্টার মেশিনটি ৫০ শতাংশ সরকারি ভর্তুকিতে তিনি ক্রয় করছেন বলে জানা গেছে।

শুক্রবার সকালে সর্ব প্রথম উপজেলার জোকা গ্রামের দরিদ্র কৃষক হেমায়েত শরীফের জমির ধান বিনা মূল্যে কাটার মধ্য দিয়ে এমপি কবিরুল হক মুক্তির নির্দেশনা বাস্তবায়ন শুরু করবেন বলে আব্দুল আওয়াল জানিয়েছেন।

উপজেলা কৃষি বিভাগ সুত্রে জানা গেছে, এই প্রথম কালিয়া উপজেলায় সরকারি ভাবে ১টি কম্বাইন্ড হারভেষ্টার মেশিন দেওয়া হয়েছে। একটি হারর্ভেস্টার মেশিনে প্রতি ঘন্টায় ১ একর জমির ধান কাটা, মাড়াই, পরিস্কার এবং বস্তা বন্দি করতে পারবে। এতে করে প্রতি একর জমির ধান কাটতে ৩ হাজার টাকার কম খরচ হবে। ফলে ওই মেশিনের সাহায্যে ধান কাটলে কৃষকের সময় ও অর্থ দু’টোরই সাশ্রয় হবে।

হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কালিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান কৃষ্ণপদ ঘোষ, ইউএনও মো. নাজমুল হুদা, কালিয়া পৌরসভার মেয়র ফকির মুশফিকুর রহমান লিটন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইব্রাহিম শেখ, সোহেলী পারভীন নিরি ও কালিয়া প্রেসক্লাবের সভাপতি মশিউল হক মিটু প্রমূখ।

হারভেস্টার মেশিনের ক্রেতা আব্দুল আউয়াল বলেছেন, নড়াইল ১ আসনের এমপি মো. কবিরুল হক মুক্তির অনুপ্রেরনায় তিনি ওই হারভেষ্টার মেশিনটি কিনতে পেরেছেন। এমপির নির্দেশনা মত তিনি ওই মেশিনের সাহায্যে নায্যমূল্যে কৃষকের ধান কাটার ব্যবস্থা করাসহ এলাকার দরিদ্র কৃষকদের ধান বিনা মূল্যে কেটে দেবেন। আবার অসচ্ছল কৃষকদের কাছ থেকে শুধু মাত্র তেল খরচ নিয়ে ধান কেটে দেয়া হবে বলেও তিনি জানান।

নড়াইল ১ আসনের এমপি কবিরুল হক মুক্তি কালিয়ার কৃষকদের স্বল্প সময়ে ও কম খরচে ধান কাটার জন্য একটি কম্বাইন্ড হারভেষ্টার মেশিন প্রদান করায় প্রধানমন্ত্রীর কাছে কৃতঞ্জতা প্রকাশ করেছেন।

দেশজুড়ে
৭ মে ২০২০