কালিয়ায় কৃষি বিভাগের ব্যাতিক্রমী উদ্যোগ

উপজেলা প্রতিনিধি | প্রকাশিত : ০৬ মে ২০২০ , ৩:২১ অপরাহ্ণ

কালিয়া (নড়াইল): করোনা দূর্যোগে উপজেলার শাক-সবজীর ঘাটতি মেটাতে নড়াইলের কালিয়া উপজেলা কৃষি বিভাগ ব্যাতিক্রমী এক উদ্যোগ নিয়েছে।

নিজস্ব ব্যবস্থাপনায় তারা কালিয়ার ৪০০ নিম্ন আয়ের ক্ষুদ্র কৃষক পরিবার ও সবজী চাষিদের মাঝে ৫ প্রকারের সবজী বীজ বিতরন করেছেন।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, মঙ্গলবার ও বুধবার উপজেলা কৃষি বিভাগের ইউনিয়ন কর্মকর্তারা কৃষকদের বাড়ি বাড়ি ওই বীজ পৌছে দিয়েছেন। ওইসব সবজী বীজের মধ্যে রয়েছে, লাল শাক, ডাটা শাক, পুই শাক, ঢেড়স ও মিষ্টি কুমড়ার বীজ। প্রত্যেক কৃষক পরিবারকে প্রতিটি সবজীর ২৫ গ্রাম হারে ১২৫ গ্রাম বীজ দেয়া হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সুবির কুমার বিশ্বাস বলেছেন, দেশে বিরাজমান করোনা ভাইরাস প্রতিরোধে ক্ষুদ্র কৃষক পবিরার ও সবজী চাষীরা কর্মহীন হয়ে পড়ার কারনে উপজেলায় যেন শাক-সবজীর ঘাটতি দেখা না দেয়, সে লক্ষে আগে থেকেই উপজেলা কৃষি বিভাগের নিজস্ব ব্যবস্থাপনায় পরিবার ভিত্তিক শাক-সবজী চাষের জন্য ৪ শতাধিক কৃষক পরিবারকে সবজী বীজ বিতরন করা হয়েছে।

আরো খবর:

উপজেলা কৃষি বিভাগের নিজস্ব ব্যবস্থাপনায় ওই বীজ বিতরনকে ব্যতিক্রমী উদ্যোগ বলে মন্তব্য করেছেন স্থানীয় সচেতন মহল। এছাড়া হঠাৎ বীজ পেয়ে কৃষক পরিবারও অনেক খুশি বলে জানা গেছে।

দেশজুড়ে
৬ মে ২০২০