অবশেষে গাইবান্ধা জেলা লকডাউন

জনতা ডেস্ক | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২০ , ৮:২৮ অপরাহ্ণ

অবশেষে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গাইবান্ধা জেলা লকডাউন ঘোষণা করা হয়েছে। জেলা প্রশাসক মো. আব্দুল মতিন শুক্রবার বেলা ১টায় এক গণবিজ্ঞপ্তি জারি করে ঘোষনা দেন। এর আগে শুক্রবার সকালে গাইবান্ধা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে করোনা ভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জানা যায়, গাইবান্ধা জেলায় গত ২২ মার্চ আমেরিকা প্রবাসী ওই দুইজনের ( মা ও ছেলে) করোনা ভাইরাস ‘পজেটিভ’ ধরা পড়ে। এই ঘটনার পর থেকে জেলা জুড়ে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে করোনা ভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত সাদুল্লাপুর উপজেলা কমিটি ওই দিন (২২ মার্চ) দুপুরে এক আলোচনা সভায় সাদুল্লাপুরকে লকডাউন করা সিন্ধান্ত গ্রহণ করে। বিকালে তা অনুমোদনের জন্য জেলা কমিটিতে প্রেরণ করা হয়। কিন্তু জেলা কমিটি তা অনুমোদন দেয়নি। পরে ওই দুই আমেরিকা প্রবাসীর সংস্পর্শে এসে আরও ৬ জন ব্যক্তির করোনা ভাইরাস ‘পজেটিভ’ শনাক্ত হয়।

আরও পড়ুন:

এছাড়া গত দুই-তিন থেকে করোনা ভাইরাস সংক্রমিত হটস্পট ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে নৌ-পথ ও সড়ক পথে গাইবান্ধায় বানের পানির মতো লোকজন আসা শুরু হলে জেলাবাসীর দাবির মুখে এই লকডাউন ঘোষণা করা হয়।

গণ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এ জেলা হতে অন্য কোনো জেলায় গমন করা যাবে না। জেলার অভ্যন্তরে আন্তঃ উপজেলা যাতায়াতের ক্ষেত্রেও এইরূপ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। সকল ধরণের গণ পরিবহন, জনসমাগম বন্ধ থাকবে। তবে জরুরি পরিসেবা যেমন চিকিৎসা, খাদ্যদ্রব্য সরবরাহ ও সংগ্রহ ইত্যাদি এর আওতা বর্হিভুত থাকবে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ শুক্রবার বিকাল ৫টা হতে কার্যকর হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। আদেশ অমান্য করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

দেশজুড়ে
১০ এপ্রিল ২০২০