বঙ্গবন্ধুর খুনি মাজেদের ফাঁসি রাত ১২টার পর

জনতা ডেস্ক | প্রকাশিত : ১১ এপ্রিল ২০২০ , ১১:৩১ অপরাহ্ণ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি আবদুল মাজেদের ফাঁসি আজ শনিবার দিবাগত রাত ১২টার পর কার্যকর হবে। এই তথ্য নিশ্চিত করেছেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মোস্তফা কামাল পাশা।

বঙ্গবন্ধুকে হত্যার দায়ে আবদুল মাজেদের ফাঁসির দণ্ড দিয়েছেন আদালত। মাজেদ এত দিন পলাতক ছিলেন। গত মঙ্গলবার ঢাকা থেকে গ্রেপ্তার হন তিনি।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মোস্তফা কামাল পাশা বলেন, কারা কর্তৃপক্ষ সব ধরনের প্রস্তুতি নিয়েছে। রাত ১২টার পর ফাঁসি কার্যকর হবে।

এর আগে গতকাল শুক্রবার সন্ধ্যায় স্বজনেরা ঢাকা কেন্দ্রীয় কারাগারে মাজেদের সঙ্গে দেখা করেন। আবদুল মাজেদ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়ে আবেদন করেছিলেন। সেই আবেদন ইতিমধ্যে নাকচ হয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বলছেন, মাজেদের মৃত্যুদণ্ড কার্যকরে এখন আর বাধা নেই। কারাগারে আবদুল মাজেদের সঙ্গে তাঁর স্ত্রী সালেহা বেগম, স্ত্রীর বোন ও ভগ্নিপতি, ভাতিজা ও একজন চাচাশ্বশুরসহ মোট পাঁচজন দেখা করে এসেছেন।

আরো পড়ুন:

শনিবার দুপুরে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ফাঁসির রেকি করেছে জল্লাদরা। জল্লাদ শাজাহানের নেতৃত্বে এই জল্লাদ টিমটিতে রয়েছেন মনির ও সিরাজ। ফাঁসির প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগেই শুক্রবার রাতে তার স্বজনরা কারাগারে শেষ দেখা করেছেন।

এদিকে, নতুন স্থাপিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে এটিই হবে প্রথম ফাঁসি। এই প্রক্রিয়ার মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যা মামলায় মোট ৬ জনের ফাঁসি কার্যকর হবে। ২০১০ সালের ২৭ জানুয়ারি দিবাগত রাতে সৈয়দ ফারুক রহমান, বজলুল হুদা, এ কে এম মহিউদ্দিন আহমেদ, সুলতান শাহরিয়ার রশীদ খান ও মহিউদ্দিন আহমেদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। রায় কার্যকরের আগেই ২০০১ সালের জুনে জিম্বাবুয়েতে মারা যান আজিজ পাশা। পলাতক রয়েছেন খন্দকার আব্দুর রশিদ, নূর চৌধুরী, রাশেদ চৌধুরী, শরিফুল হক ডালিম ও মোসলেহ উদ্দিন।

তথ্য সুত্র: প্রথম আলো ও ইত্তেফাক।

বাংলাদেশ
১১ এপ্রিল ২০২০